জিয়াকে সেনা উপপ্রধান করা বঙ্গবন্ধুর মস্ত বড় ভুল : কে.এম সফিউল্লাহ

648

১৯৭৩ সালে জিয়াউর রহমানকে সেনাবাহিনীর উপপ্রধান করে বঙ্গবন্ধু মস্ত ভুল করেছিলেন বলে মনে করেন মেজর জেনারেল (অব) কেএম সফিউল্লাহ। একই সময়ে তাকে সেনাবাহিনীর প্রধান করা হয়েছিল। সেটিও ভুল ছিল বলে মন্তব্য করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হ ত্যা করা হয়।

সে সময়কালে সেনাপ্রধান হওয়া সত্ত্বেও তিনি অসহায় ছিলেন জানিয়ে কেএম সফিউল্লাহ বলেন, সেনাবাহিনীর মধ্য থেকেই বঙ্গবন্ধুকে হ ত্যা করা হয়েছে। আমি জানি, অনেকেই বলেন বঙ্গবন্ধু হ ত্যার সময় আমি সেনাপ্রধান ছিলাম অথচ কিছুই করতে পারিনি। আমার সে সময় সামর্থ্য ছিল না। কী করতে পারতাম? ওই সময়ে কিছু করার মতো পজিশন আমাদের ছিল না।’

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার ‘জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনাসভায় সাবেক সেনাপ্রধান কেএম সফিউল্লাহ এসব কথা বলেন। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ সভার আয়োজন করে সেক্টর কমান্ডারস ফোরাম- মুক্তিযুদ্ধ ’৭১। সংগঠনটির সভাপতি কেএম সফিউল্লাহ তার বক্তব্যে আরও বলেন, আমি কিন্তু সেনাপ্রধান হতে চাইনি।

জেনারেল ওসমানী ৫ এপ্রিল ডেকে বললেন, ‘তুমি আর্মি টেকওভার করো।’ আমি বললাম, আমার সিনিয়র আছে। আমার তিনজন সিনিয়রের নাম বললাম। কর্নেল রব, দত্ত ও জিয়াউর রহমান। আমরা একই ব্যাচের হলেও জিয়াউর রহমান আমার চেয়ে ১ নম্বরের সিনিয়র ছিলেন। তখন আমি বললাম- স্যার, এ সময়ে কাজটা করা কি ঠিক হবে? আমাদের মধ্যে তো একটা দ্বন্দ্ব তৈরি হবে। অফিসিয়াল সিদ্ধান্ত হোক আর যা-ই হোক, এটা ঠিক হচ্ছে না।

আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হ ত্যা কোনো ব্যক্তিকে হত্যা নয়। কারণ স্বাধীনতা, বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক। এ জন্যই বঙ্গবন্ধুকে হ ত্যা করা হয়েছিল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের মহাসচিব হারুন হাবীব, সহসভাপতি আনোয়ার উল আলম, যুগ্ম মহাসচিব আবদুল মাবুদ এবং পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মো. নুরুল আলম প্রমুখ।

Loading...