ক্ষমতা চিরস্থায়ী করতে বিএনপিকে ধ্বংসের চেষ্টা হচ্ছে: টুকু

152

স্টাফ রিপোর্টার: খালেদা জিয়াকে কারাগারে রাখার পেছনে বিদেশি স্বার্থ জড়িত আছে বলেই আজকে  তাকে বের করা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, ক্ষমতা চিরস্থায়ী করতে বিএনপিকে ধ্বংসের চেষ্টা হচ্ছে।’শুক্রবার (৬ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ ছাত্র ফোরাম আয়োজিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৪তম কারাবন্দি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘আমরা আজকে বিএনপি যে অবস্থায় আছি, সেটা আলোচনার প্রয়োজন আছে। আজকে কেন খালেদা জিয়া জেলে বন্দি? কেন তারেক রহমানকে দেশে ফেরত আসতে পারছেন না? এটা নিয়ে আমরা যদি চিন্তা ভাবনা করি, তাহলে খুব পরিষ্কারভাবে বুঝতে পারবো এর পেছনে দেশি এবং বিদেশি স্বার্থ জড়িত আছে। আর এজন্যই আজকে  খালেদা জিয়াকে জেল থেকে বের করা যাচ্ছে না।’তিনি বলেন, ‘কাউকে ক্ষমতায় চিরস্থায়ী করার জন্য আজকে বিএনপিকে ধ্বংস করার চেষ্টা হচ্ছে এবং এই শক্তিটি অনেক বড় শক্তি।

এই শক্তিকে যদি ধ্বংস করতে হয়, তাহলে একমাত্র গণঅভ্যুত্থানের মাধ্যমে এই শক্তিকে ধ্বংস করতে হবে।’টুকু বলেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশে জাতীয়তাবাদের রাজনীতি এ কারণে প্রতিষ্ঠা করেছিলেন যে, বাংলাদেশের যে স্বার্থ সেই স্বার্থ রক্ষা করতে হবে। আমরা একটা ছোট্ট রাষ্ট্র। আমাদের আশেপাশে বড় বড় রাষ্ট্র আছে। তাদের প্রভাব যেনো আমাদের দেশে বিস্তার না করতে পারে, সেজন্য জাতীয়তাবাদী রাজনীতির সৃষ্টি হয়েছে।’কর্মীদের উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, ‘তোমাদের নাম ঘোষণা করে নিজের এলাকায় দুর্গ গড়ে তোলো।

তাহলে খালেদা জিয়ার মুক্তি হবে। আন্দোলন কখনও হুইসেল দিয়ে হয় না। আন্দোলন তৈরি করে নিয়ে আসতে হয়। বলা হয় নেতারা আন্দোলন করে না। কর্মীরা নেতাদের আন্দোলন করতে বাধ্য করবে। এটাই হলো মূলকথা।’আলোচনা সভায় আরও  উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, মীর হেলাল, উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব প্রমুখ।