Home | জাতীয় | মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব পাস শেখ হাসিনার সফলতা: নৌমন্ত্রী

মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব পাস শেখ হাসিনার সফলতা: নৌমন্ত্রী

রেহিঙ্গা নির্যাতন নিয়ে জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে ওআইসির আনা প্রস্তাব পাস হওয়াকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সফলতা বলে মনে করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

রোহিঙ্গা নির্যাতন বন্ধের লক্ষ্যে বৃহস্পতিবার মিয়ানমারের বিরুদ্ধে এই প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদের থার্ড কমিটিতে।

প্রস্তাবে রোহিঙ্গাদের পূর্ণ অধিকার দিয়ে নাগরিকত্ব দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়া জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে মিয়ানমার বিষয়ে একজন বিশেষ দূত নিয়োগ করতেও বলা হয়।

শাজাহান খান বলেন, “আমি মনে করি সমস্যা দীর্ঘদিন স্থায়ী হতে পারে না। সমস্যা সমাধান হবেই। জাতিসংঘে এই রেজুলেশনের মধ্য দিয়ে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রাজনৈতিক দূরদর্শিতা, যে কূটনৈতিক তৎপরতা তা সফল হয়েছে।”

ওই প্রস্তাবে জাতিসংঘের ১৩৫টি দেশ পক্ষে এবং ১০টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে এবং ২৬টি দেশ ভোটদানে বিরত থেকেছে উল্লেখ করে তিনি বলেন, এতগুলো দেশ রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন বন্ধ করে নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেওয়ার সম্মতি দেওয়ায় মিয়ানমারের উপর একটি চাপ সৃষ্টি হয়েছে।

খালেদা জিয়ার এতিমদের টাকা আত্মসাতের মামলায় আদালত যদি রায় দেয়, সেখানে কারও কিছু করার নেই বলে মন্তব্য করেন শাহজাহান খান।

নির্বাচনে আসা না আসা আওয়ামী লীগের উপর নির্ভর করে না উল্লেখ করে তিনি বলেন, “এটা যার যার দলের উপর নির্ভর করে। খালেদা জিয়ার সাজা হলে বিএনপি নির্বাচনে না আসলে সেটা তাদের ব্যাপার।”

মন্ত্রী সকালে জেলা শহরের আছমত আলী খান পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পাঁচ তলা ভবনের উদ্বোধন করেন। এরপর তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাদারীপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সৈয়দ ফারুক আহমেদ, আছমত আলী খান পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) উত্তম প্রসাদ পাঠক , মাদারীপুর থানার ওসি কামরুল হাসান, জেলা পরিষদ সদস্য সৈয়দ বাশার, পৌরসভার সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান খান, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা আবুবকর সিদ্দিক প্রমুখ।

About admin

Check Also

সার্ক ছিল জাতির জনকের স্বপ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম স্পুটনিককে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে একটি নৈরাজ্যপ্রবণ বিশ্বব্যবস্থা, যেখানে …