‘২৫ মার্চ ১ মিনিট অন্ধকার থাকবে দেশ’

133

গণহ’ত্যা দিবস উপলক্ষে আগামী ২৫ মার্চ রাত ৯টায় এক মিনিটের জন্য সারাদেশের আলো নিভিয়ে ‘ব্লাক আউট’ কর্মসূচি পালন করা হবে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
বুধবার (১১ মার্চ) স্বাধীনতা দিবসে পালন উপলক্ষে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে এক মিনিট ব্ল্যাকআউট (বাতি নিভিয়ে অন্ধকার) পালন করা হবে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই) এবং যানবাহন ছাড়া কালো রাত বা গণহ’ত্যা রাতের স্মরণে এটি পালন করা হবে।

আগামী ২৫ ও ২৬ মার্চ স্বাধীনতা দিবসে সারাদেশের আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘গণহ’ত্যা দিবস ও স্বাধীনতা দিবসে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। এবারের স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠান সীমিত আকারে করা হবে। ২৬ মার্চ কোথাও গণজমায়েত না করার জন্য নিরুৎসাহিত করা হচ্ছে। ওইদিন আউটডোরে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। ’
২৬ মার্চে তোপধ্বনি সারা দেশে একই সময়ে করার জন্য অনুরোধ জানান মন্ত্রী।

এ বছর স্বাধীনতা দিবসে সাভার স্মৃতিসৌধে অতিথি সীমিত থাকার কথা জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘স্মৃতিসৌধে যেহেতু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যাবেন সেজন্য যত ধরনের নিরাপত্তা প্রয়োজন তত ধরনের ব্যবস্থা করা হবে।’
২৬ মার্চ হাসপাতাল ও কারাগারগুলোতে উন্নত মানের খাবারের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।
সূত্র : ইউএনবি
সূত্র সময়ের কণ্ঠস্বর