ভারতের চোখ রাঙানি পাত্তা না দিয়ে বাঁধ নির্মাণ করছে পাকিস্তান

218

তিস্তা নদীতে ওয়াটার গেট নির্মাণ নিয়ে বারবার আপত্তি সত্ত্বেও শোনেনি ভারত। কিন্তু এবার পাকিস্তানের সিন্ধু নদে বাঁধ নির্মাণ করতে চাইলেই তা নিয়ে আপত্তি করছে নয়া দিল্লি।

পাকিস্তানের গিলগিট বালতিস্তানে ডিমার বাসা নদীতে বাঁধ তৈরি নিয়ে পাকিস্তান ও ভারত প্রবল দ্বন্দ্বে। এই বাঁধ নির্মাণ নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিয়ে তার বিরোধিতাও করেছে ভারত। কিন্তু কর্ণপাত করেনি পাকিস্তান।

ভারতের দাবি, এই বাঁধ নির্মিত হলে, জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ ভূভাগ ভেসে যাবে। গিলগিট বালতিস্তানে চিলাসের কাছে সিন্ধুনদে এই বাঁধ পাকিস্তান নির্মাণ করলে, শুধু কাশ্মীরই ভাসবে না , তার সঙ্গে লাদাখও ভেসে যাবে। ফলে পাকিস্তানের এমন উদ্যোগের ভারত তীব্র বিরোধিতা করেছে।

এর আগে ভারত দাবি করেছে, গিলগিট বালতিস্তান ভারতের অংশ। তাই ভারতীয় ভূখণ্ডে পাকিস্তান এমন বাঁধ নির্মাণ করতে পারে না। এদিকে ভারতের যথারীতি সন্দেহ চীনের দিকেই। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, পাকিস্তানের এমন বাঁধ নির্মাণের উদ্যোগের অন্যতম মেরুদণ্ড চিন। চিনের তৎপরতাতেই এই প্রজেক্ট পাকিস্তান এগিয়ে নিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, পাকিস্তানের এই প্রজেক্ট ৪৪২ বিলিয়ন ডলারে চুক্তিবদ্ধ হয়েছে। ই প্রজেক্টের জেরে পাকিস্তানের ১৬০০ জনের কর্মসংস্থান হবে। জানা গিয়েছে ২০২৮ সালে এই বাঁধের কাজ শেষ হবে। যার হাত ধরে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায় বিদ্য়ুৎ পৌঁছে যাবে।