Home | আন্তর্জাতিক | ইরানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে মার্কিন নিষেধাজ্ঞা

ইরানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে মার্কিন নিষেধাজ্ঞা

সাম্প্রতিক সময়ে ইরানে ঘটে যাওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য অনলাইনে তহবিল সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রবাসী ইরানিরা এ তহবিল সংগ্রহের চেষ্টা চালাচ্ছিলেন।

ইরানি বংশোদ্ভূত নাগরিক ডাক্তার তোহিদ নাজাফির বরাত দিয়ে আল-জাজিরা টেলিভিশন চ্যানেল জানায়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য ফেসবুকে একটি ইভেন্ট খুলেছিলেন তিনি। কিন্তু মার্কিন অর্থ মন্ত্রণালয় তা বন্ধ করে দিয়েছে।

নাজাফি জানান, তিনি ফেসবুকের ওই ইভেন্টের মাধ্যমে দুই লাখের বেশি ডলার সংরহ করে ইরানে পাঠাতে চেয়েছিলেন। ইভেন্টটি বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত তিনি প্রায় দুই লাখ ডলার যোগাড় করেছিলেন। কিন্তু মার্কিন সরকার তা বন্ধ করে দিয়েছে।

ইভেন্ট বন্ধ করে দেয়ার ব্যাপারে নাজাফিকে জানানো হয়েছে যে, মার্কিন অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো অর্থ তিনি ইরানে পাঠাতে পারবেন না।

উল্লেখ্য, গত রোববার রাত ৯টা ২০ মিনিটে রিখটার স্কেলে ৭.৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প ইরানের উত্তরাঞ্চলের কারমানশাহ প্রদেশের ইরাক সীমান্ত এলাকায় আঘাত হানে। ওই ভয়াবহ ভূমিকম্পে ২ শতাধিক মানুষ নিহত হয়। আহত হয় অন্তত ১৭শ’ মানুষ।

About admin

Check Also

ইয়েমেনি ড্রোন হামলায় সৌদি তেল শোধনাগার ধ্বংস

সৌদি আরবের তেল শোধনাগারে নতুন করে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেন। এতে ওই তেল শোধনাগারের ব্যাপক …